গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
জেল সুপারের কার্যালয়
বাগেরহাট জেলা কারাগার।
jailsuperbagerhat@gmail.com
সেবা প্রদান প্রতিশ্রুতি (Citizen Charter)
1. ভিশন ও মিশন
ভিশন: ‘রাখিব নিরাপদ, দেখাব আলোর পথ’।
মিশন: বন্দিদের নিরাপদ আটক নিশ্চিত করা, কারাগারের কঠোর নিরাপত্তা ও বন্দিদের মাঝে শৃঙ্খলা বজায় রাখা, বন্দিদের সাথে মানবিক আচরণ করা, যথাযথভাবে বাসস্থান, খাদ্য, চিকিৎসা এবং আত্মীয়-স্বজন, বন্ধু-বান্ধব ও আইনজীবিদের সাথে সাক্ষাৎ নিশ্চিত করা এবং একজন সুনাগরিক হিসেবে সমাজে পূনর্বাসন করার লক্ষ্যে প্রয়োজনীয় প্রেষণা ও প্রশিক্ষণ প্রদান করা ।
2. প্রতিশ্রুত সেবাসমূহ:
2.1) নাগরিক সেবা
ক্র নং |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র ও প্রাপ্তিস্থান |
সেবামূল্য |
সেবা প্রদানের সময়সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ( নাম, পদবি, ফোন ও ই-মেইল) |
1 |
2 |
3 |
4 |
5 |
6 |
7 |
ক.বন্দি সংক্রান্ত প্রদত্ত সেবা সমূহ |
||||||
1. |
বন্দিদের আত্বীয়-স্বজন, বন্ধু- বান্ধবের সাথে সাক্ষাতের ব্যবস্থাকরণ ও মোবাইলে কথোপোকথোন (ক) সাধারণ হাজতী বন্দি |
জেল সুপার বরাবর সরাসরি আবেদন পত্র দাখিলের পর সাক্ষাতের ব্যবস্থা করা হয়। প্রতি ১৫(পনের)দিন অন্তর সাক্ষাতের সুযোগ রয়েছে এবং এক সাথে বন্দি প্রতি ০5 (পাঁচ) জন করে দর্শনার্থী সাক্ষাত করতে পারেন। এছাড়া সপ্তাহে একদিন একটি মোবাইল নাম্বারে বন্দীর পরিবার পরিজনের সাথে কথা বলতে পারে। |
কারা কর্তৃপক্ষ কর্তৃক প্রদত্ত নির্ধারিত ফরমে আবেদন দাখিল। |
বিনামুল্যে |
আবেদনপত্র দাখিলের পর সর্বোচ্চ ১ ঘন্টা |
খোন্দকার মোঃ আল-মামুন জেলার (ভারপ্রাপ্ত) ‡dvb-০২৪৭৭৭৫২২৯০ I‡qe -‡gBj- jsbhat@prison.gov.bd |
(খ) সাধারণ কয়েদী বন্দি
(গ) ফাঁসির দন্ডপ্রাপ্ত বন্দি |
জেল সুপার বরাবর সরাসরি আবেদন পত্র দাখিলের পর সাক্ষাতের ব্যবস্থা গ্রহণ করা হয়। প্রতি ০১(এক) মাস অন্তর সাক্ষাতের সুযোগ রয়েছে এবং এক সাথে বন্দি প্রতি ০5 (পাঁচ) জন করে দর্শনার্থী সাক্ষাত করতে পারেন।এছাড়া সপ্তাহে একদিন সাধারণ কয়েদী বন্দি ও ফাঁসির দন্ডপ্রাপ্ত বন্দি মাসে একদিন একটি মোবাইল নাম্বারে তাদের পরিবার পরিজনের সাথে কথা বলতে পারে। |
কারা কর্তৃপক্ষ কর্তৃক প্রদত্ত নির্ধারিত ফরমে আবেদন দাখিল। |
বিনামুল্যে |
আবেদনপত্র দাখিলের পর সর্বোচ্চ ১ ঘন্টা |
খোন্দকার মোঃ আল-মামুন জেলার (ভারপ্রাপ্ত) ‡dvb-০২৪৭৭৭৫২২৯০ I‡qe -‡gBj- jsbhat@prison.gov.bd |
|
(ঘ) ডিভিশন প্রাপ্ত বন্দি |
জেল সুপার বরাবর সরাসরি আবেদন পত্র দাখিলের পর সাক্ষাতের ব্যবস্থা গ্রহণ করা হয়। প্রতি ০১(এক) মাস অন্তর সাক্ষাতের সুযোগ রয়েছে এবং এক সাথে বন্দি প্রতি ০5 (পাঁচ) জন করে দর্শনার্থী সাক্ষাত করতে পারেন।
|
১। নির্ধারিত ফরমে/সাদা কাগজে আবেদন ২। প্রত্যেক সাক্ষাত প্রার্থীর এক কপি পাসপোর্ট সাইজের ছবি ৩। জাতীয় পরিচয়পত্রের ফটোকপি ৪। সাক্ষাত প্রার্থীদের মোবাইল নম্বর |
বিনামুল্যে |
আবেদনপত্র দাখিলের পর সর্বোচ্চ ২ ঘন্টা |
খোন্দকার মোঃ আল-মামুন জেলার (ভারপ্রাপ্ত) ‡dvb-০২৪৭৭৭৫২২৯০ I‡qe -‡gBj- jsbhat@prison.gov.bd |
পাতা নং-2
ক্রঃ নং |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র ও প্রাপ্তিস্থান |
সেবামূল্য |
সেবা প্রদানের সময়সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ( নাম, পদবি, ফোন ও ই-মেইল) |
1 |
2 |
3 |
4 |
5 |
6 |
7 |
1. |
(ঙ) জঙ্গী, টপটেরর ও অন্যান্য স্পর্শকাতর বন্দি |
জেল সুপার বরাবর সরাসরি আবেদন পত্র দাখিলের পর সাক্ষাতের ব্যবস্থা করা হয়। প্রতি ১৫(পনের)দিন অন্তর সাক্ষাতের সুযোগ রয়েছে এবং এক সাথে বন্দি প্রতি ০5 (পাঁচ) জন করে দর্শনার্থী সাক্ষাত করতে পারেন। |
১। নির্ধারিত ফরমে/সাদা কাগজে আবেদন ২। প্রত্যেক সাক্ষাতপ্রার্থীর এক কপি পাসপোর্ট সাইজের ছবি ৩। জাতীয় পরিচয়পত্রের ফটোকপি ৪। সাক্ষাত প্রার্থীদের মোবাইল নম্বর |
বিনামুল্যে |
আবেদনপত্র দাখিলের পর সর্বোচ্চ 2 ঘন্টা |
জেলা পুলিশের বিশেষ গোয়েন্দা সংস্থার প্রতিনিধিসহ খোন্দকার মোঃ আল-মামুন জেলার (ভারপ্রাপ্ত) ‡dvb--০২৪৭৭৭৫২২৯০ I‡qe -‡gBj- jsbhat@prison.gov.bd |
(চ) ডিটেন্যু ও নিরাপদ হেফাজতী বন্দি |
জেল সুপার বরাবর সরাসরি আবেদন পত্র দাখিলের পর সাক্ষাতের ব্যবস্থা করা হয়। প্রতি ১৫(পনের)দিন অন্তর সাক্ষাতের সুযোগ রয়েছে এবং এক সাথে বন্দি প্রতি ০5 (পাঁচ) জন করে দর্শনার্থী সাক্ষাত করতে পারেন। |
১। সংশ্লিষ্ট জেলা ম্যাজিস্ট্রেট/ আদালতের অনুমোদনপত্র ২। প্রত্যেক সাক্ষাতপ্রার্থীর এক কপি পাসপোর্ট সাইজের ছবি |
বিনামুল্যে |
আবেদনপত্র দাখিলের পর সর্বোচ্চ 2 ঘন্টা |
খোন্দকার মোঃ আল-মামুন জেলার (ভারপ্রাপ্ত) ‡dvb-০২৪৭৭৭৫২২৯০ I‡qe -‡gBj- jsbhat@prison.gov.bd |
|
২. |
বন্দির আইনজীবির সাথে সাক্ষাতের ব্যবস্থা করণ |
জেল সুপার যৌক্তিক কারণে যে কোন সময়ের ব্যবধানে আইন জীবির সাথে সাক্ষাতের ব্যবস্থা করে দিতে পারেন। |
নির্ধারিত ফরমে আবেদন |
বিনামুল্যে |
আবেদনপত্র দাখিলের পর সর্বোচ্চ 01 ঘন্টা |
খোন্দকার মোঃ আল-মামুন জেলার (ভারপ্রাপ্ত) ‡dvb--০২৪৭৭৭৫২২৯০ I‡qe -‡gBj- jsbhat@prison.gov.bd |
3. |
কারা ক্যান্টিনের মাধ্যমে বন্দির নিকট মালামাল/পণ্য প্রদানের ব্যবস্থা করণ; |
বাহির কারা ক্যান্টিন থেকে বন্দির আত্বীয়-স্বজন মালামাল / পণ্য কিনে বন্দির নামে কারাভ্যন্তরে কারা কর্তৃপক্ষের মাধ্যমে পাঠাতে পারে। কারাভ্যন্তরের কারা ক্যান্টিন থেকে বন্দি নিজে তার ব্যাক্তিগত ক্যাশে (PC) জমাকৃত টাকার মাধ্যমে প্রয়োজনীয় অনুমোদিত মালামাল/ পণ্য ক্রয় করতে পারেন। |
পিসি কার্ড |
কারা ক্যান্টিনের নীতিমালা অনুযায়ী নির্ধারিত মূল্য |
সর্বোচ্চ ০1 ঘন্টা |
কারা ক্যান্টিন পরিচালক ‡dvb-02477752290 I‡qe -‡gBj- jsbhat@prison.gov.bd |
4. |
তথ্য সরবরাহ |
জেল সুপার বরাবরে বন্দির আত্মীয়-স্বজন অথবা অন্য কোন ব্যাক্তির আবেদনের প্রেক্ষিতে বন্দির সাজা, কারাবাস, কারা ব্যবস্থাপনা সংক্রান্ত তথ্য (যা কারা নিরাপত্তা বিঘ্নিত করবেনা) সরবরাহ করা হয়। প্রতি কার্যদিবসে এ সংক্রান্ত আবেদন সরাসরি বা ডাকযোগে অথবা ই-মেইলে প্রেরণ করা যায়। |
তথ্য অধিকার (তথ্য প্রাপ্তি সংক্রান্ত) বিধিমালা-২০০৯ এ নির্দেশিত ফরমে অথবা সাদা কাগজে আবেদন করতে হবে। |
বিনামুল্যে; যেসব তথ্য সরবরাহে সরকারী অর্থ খরচ হয় ক্ষেত্রে নির্ধারিত অর্থ প্রদান করতে হয়। |
আবেদন দাখিলের পর সর্বোচ্চ ১-১৫ দিন |
Rbve ‡gvt Zvbfxi Bmjvg mnKvix Kwgkbvi ‡Rj mycvi(At `vt) ‡dvb-02477751077 I‡qe -‡gBj- jsbhat@prison.gov.bd |
5. |
বিশেষ রেয়াত মঞ্জুর |
কারা বন্দিদের কারাগারে আচার-আচরণ এর উপর ভিত্তি করে জেলকোডে নির্ধারিত সময় পর পর কারা মহাপরিদর্শকের বরাবর বন্দিদের বিশেষ রেয়াত মঞ্জুরের জন্য নির্ধারিত ফরমে সুপারিশ প্রেরণ করে থাকে। |
কারা কর্তৃপক্ষই প্রয়োজনীয় কাগজপত্র পূরণ করে প্রেরণ করেন। |
বিনামূল্যে |
আবেদন দাখিলের পর সর্বোচ্চ ১-১৫ দিন |
Rbve ‡gvt Zvbfxi Bmjvg mnKvix Kwgkbvi ‡Rj mycvi(At `vt) মোবাইল নম্বর ০১৭৬৯৯৭০৬50 ‡dvb-02477751077 I‡qe -‡gBj- jsbhat@prison.gov.bd |
ক্রঃ নং |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র ও প্রাপ্তিস্থান |
সেবামূল্য |
সেবা প্রদানের সময়সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ( নাম, পদবি, ফোন ও ই-মেইল) |
1 |
2 |
3 |
4 |
5 |
6 |
7 |
6. |
বন্দি স্থানান্তর |
মামলা সংক্রান্ত,উন্নত চিকিৎসা, প্রশাসনিক বা অবস্থানের কারণে বন্দিদের এক কারাগার হতে অন্য কারাগারে বদলি/স্থানান্তর করা হয়। বন্দি তার আত্মীয় অথবা কারাগার হতে বদলির আবেদনপত্র পাওয়ার পর এ সংক্রান্ত বিষয়ে সিদ্ধান্ত প্রদান করা হয়। |
বন্দি কর্তৃক কারা কর্তৃপক্ষের মাধ্যমে নির্ধারিত ফরমে আবেদন অথবা বন্দির আত্মীয় স্বজন কর্তৃক নির্ধারিত ফরমে/সাদা কাগজে আবেদন করতে হবে |
বিনামূল্যে |
আবেদন দাখিলের পর সর্বোচ্চ ১-১৫ দিন |
Rbve ‡gvt Zvbfxi Bmjvg mnKvix Kwgkbvi ‡Rj mycvi(At `vt) মোবাইল নম্বর ০১৭৬৯৯৭০৬50 ‡dvb-02477751077 I‡qe -‡gBj- jsbhat@prison.gov.bd |
2.2) প্রাতিষ্ঠানিক সেবা
ক্রঃ নং |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র ও প্রাপ্তিস্থান |
সেবামূল্য |
সেবা প্রদানের সময়সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ( নাম, পদবি, ফোন ও ই-মেইল) |
1 |
2 |
3 |
4 |
5 |
6 |
7 |
1 |
কারাগার পরিদর্শন |
কোন সরকারি-বেসরকারি সংস্থা, আন্তর্জাতিক প্রতিষ্ঠান, শিক্ষা প্রতিষ্ঠান কারাগার পরিদর্শন করতে চাইলে সচিব, সুরক্ষা সেবা বিভাগ, স্বরাষ্ট্র মন্ত্রণালয় কে সম্বোধন পূর্বক কারা অধিদপ্তরে আবেদন করতে হয়। মন্ত্রণালয় ও কারা অধিদপ্তর কর্তৃক অনুমোদন সাপেক্ষে কারাগার পরিদর্শন করতে দেওয়া হয়। |
মন্ত্রণালয়/কারা অধিদপ্তর কর্তৃক অনুমতিপত্র |
বিনামূল্যে |
অনুমোতি পত্রে উল্লেখিত |
Rbve ‡gvt Zvbfxi Bmjvg mnKvix Kwgkbvi ‡Rj mycvi(At `vt) মোবাইল নম্বর ০১৭৬৯৯৭০৬50 ‡dvb-02477751077 I‡qe -‡gBj- jsbhat@prison.gov.bd |
2 |
শিক্ষা ও গবেষণা |
গবেষণা ও অন্যান্য শিক্ষা সংক্রান্ত কাজে কারাভ্যন্তরে কাজের জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয় অথবা কারা অধিদপ্তরের অনুমোদন সাপেক্ষে কারাগারে প্রবেশ করতে দেওয়া হয়। |
মন্ত্রণালয়/কারা অধিদপ্তর কর্তৃক অনুমতিপত্র |
বিনামূল্যে |
অনুমোতি পত্রে উল্লেখিত সময়ে |
Rbve ‡gvt Zvbfxi Bmjvg mnKvix Kwgkbvi ‡Rj mycvi(At `vt) মোবাইল নম্বর ০১৭৬৯৯৭০৬50 ‡dvb-02477751077 I‡qe -‡gBj- jsbhat@prison.gov.bd |
2.3) অভ্যন্তরীন সেবা
ক্রঃ নং |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র ও প্রাপ্তিস্থান |
সেবামূল্য |
সেবা প্রদানের সময়সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ( নাম, পদবি, ফোন ও ই-মেইল) |
1 |
2 |
3 |
4 |
5 |
6 |
7 |
1. |
বিভিন্ন প্রকার ছুটি মঞ্জুর |
কর্মকর্তা-কর্মচারীদের আবেদনের প্রেক্ষিতে অর্জিত ও শ্রান্তিবিনোদন ছুটি মঞ্জুর করা হয়। |
নির্ধারিত ফরমে/সাদা কাগজে, যথাযথ প্রক্রিয়ার মাধ্যমে আবেদন দাখিল করতে হবে। |
বিনামূল্যে |
আবেদন প্রাপ্তির পর সর্বোচ্চ ১৫ দিন |
Rbve ‡gvt Zvbfxi Bmjvg mnKvix Kwgkbvi ‡Rj mycvi(At `vt) মোবাইল নম্বর ০১৭৬৯৯৭০৬50 ‡dvb-02477751077 I‡qe -‡gBj- jsbhat@prison.gov.bd |
2. |
চিকিৎসা সেবা প্রদান |
কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে কেউ অসুস্থ হলে তাৎক্ষনিকভাবে কারা হাসপাতালে চিকিৎসা প্রদান করা হয়। উন্নত চিকিৎসার প্রয়োজন হলে কারা হাসপাতালের চিকিৎসকের পরামর্শ মোতাবেক ব্যবস্থা গ্রহণ করা হয়। |
-- |
বিনামূল্যে |
তাৎক্ষনিকভাবে |
Wv. ‡gvt BgwZqvR DwÏb bvCg সহকারী সার্জন, কারা হাসপাতাল ‡dvb-02477751077 I‡qe -‡gBj- jsbhat@prison.gov.bd |
পাতা-4
2.3) অভ্যন্তরীন সেবা
ক্রঃ নং |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র ও প্রাপ্তিস্থান |
সেবামূল্য |
সেবা প্রদানের সময়সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ( নাম, পদবি, ফোন ও ই-মেইল) |
1 |
2 |
3 |
4 |
5 |
6 |
7 |
3. |
পোষাক-পরিচ্ছদ প্রদান |
পোশাক নীতিমালা অনুযায়ী কারা কর্মচারীদের কিট বহি মোতাবেক প্রাপ্যতা সাপেক্ষ্যে পোষাক-পরিচ্ছদ প্রদান করা হয় । |
কিট বহি |
বিনামূল্যে |
কিট বহি জমাদানের পর সর্বোচ্চ ০৩ দিন |
ডেপুটি জেলার (সংস্থাপন শাখা) ‡dvb-02477752290 I‡qe -‡gBj- jsbhat@prison.gov.bd |
4. |
পিআরএল ও পেনশন মঞ্জুরি প্রদান |
কর্মকর্তা-কর্মচারীদের আবেদনের প্রেক্ষিতে বিধি মোতাবেক পিআরএল ও পেনশন মঞ্জুরি প্রদান করা হয় । |
যথাযথ প্রক্রিয়ার মাধ্যমে আবেদনপত্র দাখিল করতে হবে । |
বিনামূল্যে |
আবেদন প্রাপ্তির পর সর্বোচ্চ ০৭ দিন |
Rbve ‡gvt Zvbfxi Bmjvg mnKvix Kwgkbvi weÁ Gw·wKDwUf g¨vwR‡÷ªU, ‡Rj mycvi(At `vt) মোবাইল নম্বর ০১৭৬৯৯৭০৬50 ‡dvb-02477751077 I‡qe -‡gBj- jsbhat@prison.gov.bd |
5.
|
খেলাধুলা |
কর্মকর্তা/কর্মচারীদের শারিরীক সুস্থতা রক্ষায় নিয়মিত ভলিবল, ফুটবল, ব্যাটমিল্টন খেলাধুলার ব্যবস্থা গ্রহণ করা হয়। |
-- |
বিনামূল্যে |
স্থানীয়ভাবে |
Rbve ‡gvt Zvbfxi Bmjvg mnKvix Kwgkbvi weÁ Gw·wKDwUf g¨vwR‡÷ªU, ‡Rj mycvi(At `vt) মোবাইল নম্বর ০১৭৬৯৯৭০৬50 ‡dvb-02477751077 I‡qe -‡gBj- jsbhat@prison.gov.bd |
6. |
ধর্মীয় শিক্ষা প্রদান |
কর্মকর্তা/কর্মচারীদের মানবিক গুনাবলি বৃদ্ধির জন্য ধর্মমতে ধর্মীয় শিক্ষা প্রদানের ব্যবস্থা গ্রহণ করা হয়। |
--- |
বিনামূ্ল্যে |
স্থানীয়ভাবে |
Rbve ‡gvt Zvbfxi Bmjvg mnKvix Kwgkbvi weÁ Gw·wKDwUf g¨vwR‡÷ªU, ‡Rj mycvi(At `vt) মোবাইল নম্বর ০১৭৬৯৯৭০৬50 ‡dvb-02477751077 I‡qe -‡gBj- jsbhat@prison.gov.bd |
পাতা নং-5
4) অভিযোগ প্রতিকার ব্যবস্থাপনা (GRS)
ক্রঃ |
কখন যোগাযোগ করবেন |
কার সঙ্গে যোগাযোগ করবেন |
যোগাযোগের ঠিকানা |
নিষ্পত্তির সময়সীমা |
1 |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সমাধান করতে না পারলে |
অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা (অনিক) |
অসীম কান্ত পাল কারা উপ-মহাপরিদর্শক খুলনা বিভাগ, সদর দপ্তর,যশোর মোবাইল-০১৭৬৯-৯৭০৬০০ ফোনঃ ০২-৪৭৮৮৫০০৮০ ই-মেইল-digprisons.khulna@gmail.com |
৩০ কার্যবিদস |
2 |
অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে না পারলে |
আপিল কর্মকর্তা |
কর্নেল মোহাম্মদ মোস্তফা কামাল অতিরিক্ত কারা মহাপরিদর্শক মোবাইলঃ 01769970001 ফোনঃ 02-573000222 ই-মেইলঃ addi.ig@prison.gov.bd |
২০ কার্যদিবস |
3 |
আপিল কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে না পারলে |
সুরক্ষা সেবা বিভাগ, স্বরাষ্ট্র মন্ত্রণালয়।
|
মোঃ হাফিজ-আল-আসাদ উপসচিব সুরক্ষা সেবা বিভাগ, স্বরাষ্ট্র মন্ত্রণালয়। মোবাইলঃ ০১৭১১৮৭৬৩০৯ ফোনঃ ০২-২২৩৩৯০৯৪১ ই-মেইলঃ jail1@ssd.gov.bd |
6০ কার্যদিবস |
খোন্দকার মোঃ আল-মামুন
জেলার (ভারপ্রাপ্ত)
পক্ষে-†Rj mycvi
‡Rjv KvivMvi ev‡MinvU|
'02477751077(`ßi)